জামাত জোটে আছে ভোটে নেই

জামাত জোটে আছে ভোটে নেই

সানাউল হক নীরু : জামাতের এক নম্বর শত্রু বিএনপি, অথচ বিএনপির এক নম্বর মিত্র জামাত। বর্তমান জামাতের ৮০ ভাগ নেতাকর্মী গত বিশ বছরে বিএনপি থেকে তাদের দলে ভিড়িয়েছে, এটি বিএনপির ব্যর্থতা। রাষ্ট্র ক্ষমতায় বিএনপি, বেনিফিশিয়ারী জামাত। জামাতের শতভাগ নেতাকর্মীর চাকুরী হয়েছে কিন্তু ছাত্রদল কিংবা বিএনপি নেতাকর্মীদের ভাগ্য চাকুরী জোটেনি। এ অভিশাপের দায়ভার কার! বাংলাদেশের স্বাধীনতাবিরোধী ৭১-এর পরাজিত শক্তি ধর্ম ব্যবসায়ী, ও প্রতিক্রিয়াশীল শক্তি জামাত। একজন দেশপ্রেমিক, স্বাধীনতার ঘোষক ও বীরোত্তম শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত দল বিএনপি জোটের অন্যতম শরীক দল হচ্ছে রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর শীর্ষ সংগঠন জামাত। এরা জোটে আছে ভোটে নেই। এরা আবার স্বৈরশাসক এরশাদ, বিএনপি এবং আওয়ামী লীগের তিন মেয়াদে (১৯৮২-২০০৬) ক্ষমতার অন্যতম অংশীদার। স্বাধীনতার অন্যতম দাবীদার আওয়ামী লীগ ও বিএনপি দুই দলের ক্ষমতার মেয়াদে এরা এমপি এবং এদের গাড়িতে ফ্ল্যাগ উড়তে দেখেছি। বর্তমান বিএনপির জামাত প্রীতি ও প্রেম রসায়নটা সত্যিই এক অদ্ভুত প্রশ্নবোধক বিষয়।

বিএনপির সিনিয়র নেতা এমনকি কর্মী পর্যায়েও এটি আজ প্রতিষ্ঠিত যে, বেশ কিছু বিষয়ে জামাতের অবস্থান বিতর্কিত। বিএনপির ক্ষমতার মেয়াদে ৫ বছর এবং পরবর্তীতে ১/১১-র পরে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া, দলের ভবিষ্যত কাণ্ডারি তারেক রহমানসহ দলের শীর্ষ পর্যায়ের নেতাকর্মীরা গ্রেফতার হলে জামাতের বিতর্কিত ভূমিকা। ২০০৮-এর নির্বাচনে তড়িঘড়ি করে বিএনপি নেত্রীকে নির্বাচনে যেতে বাধ্য করা। বিশেষ করে ২০১৩ সালের ৫ জানুয়ারীর নির্বাচন থেকে বিএনপি জোটকে বাইরে রাখার অন্যতম কারিগরও এই জামাতে ইসলাম।

sbc-niru-fbঅতি সাম্প্রতিক নারায়নগঞ্জে নাসিক নির্বাচন থেকে শুরু করে, বিগত উপজেলা, পৌরসভা এমনকি স্থানীয় পর্যায়ের প্রতিটি নির্বাচনে জামাতের নির্বাচনী কৌশল বরাবরই বিএনপির বিপক্ষে ছিলো, এমনকি ক্ষেত্রবিশেষে তা ক্ষমতাসীনদের পক্ষে গেছে। সুতরাং জামাতের বর্তমান সময়ে রাজনীতি ও নির্বাচনী কৌশল হচ্ছে এরা জোটে আছে ভোটে নেই। কিন্তু বারবার ঘুঘু তুমি খেয়ে যাও ধান! এবার ধরা, ভারতের সাথে সমীকরণ মিলাতে গিয়ে ২০০৮ সালে বিএনপিকে মিথ্যা আশ্বাসে নির্বাচনে নিয়ে প্রথম ধরা খেলো জামাত। স্বাধীনতার ৪৫ বছর পরে আবারও কাটা পড়লো জামাত। বিএনপিকে ধ্বংসের মধ্য দিয়ে যে জামাত ২০৪০ সালে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখেছে ! এ যেন প্রকৃতির বিচার ! বিএনপিকে ধ্বংসের ফাঁদ পেতে সেই ফাঁদে নিজেরাই কুপোকাত।

এসবিসি/এসএইচএন/এসবি