বিমানে ত্রুটি : ৭জন ফের রিমান্ডে

বিমানে ত্রুটি : ৭জন ফের রিমান্ডে

এসবিসি ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনায় দায়ের করা মামলায় গ্রেফতার ৭ জনকে ফের ৮ দিনের রিমান্ডে দিয়েছেন আদালত।

আজ ঢাকার মহানগর হাকিম ওয়ায়েজ কুরুনী খান এ আদেশ দেন। ঢাকা মহানগর পুলিশের অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপকমিশনার আনিসুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ঢাকার মুখ্য মহানগর হাকিমের (সিএমএম) আদালতে আসামিদের হাজির করে কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মাহবুব আলম ১০ দিনের রিমান্ড আবেদন করেন।এনটিভি ।

আসামিরা হলেন বিমানের প্রধান প্রকৌশলী (প্রডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) ছিদ্দিক, সামিউল হক, লুৎফুর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন।

গত ২১ ডিসেম্বর দিবাগত রাতে এ মামলায় সাত আসামিকে গ্রেফতার করে কাউন্টার টেরিজম ইউনিট। পরে তাদের সাতদিনের রিমান্ডে পাঠান আদালত।

গত ২০ ডিসেম্বর দিবাগত রাত ১১টার দিকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বিমান বন্দর থানায় মামলাটি দায়ের করা হয়।

মামলার নথি থেকে জানা যায়, গত ২৭ নভেম্বর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে তা তুর্কমেনিস্তানের আশখাবাদে জরুরি অবতরণ করে।

সেখানে ত্রুটি সারিয়ে চার ঘণ্টা পর বুদাপেস্টের উদ্দেশে যায় বিমান। ওই উড়োজাহাজের ইঞ্জিন অয়েলের ট্যাংকের একটি নাট ঢিলে হওয়ার পেছনে নাশকতা ছিল কি না, তা খতিয়ে দেখতে ২৮ নভেম্বর পাঁচ সদস্যের কমিটি করে বিমান মন্ত্রণালয়। ঘটনা তদন্তে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আরো দুটি তদন্ত কমিটি গঠন করে। এই দুই কমিটি এরই মধ্যে তাদের প্রতিবেদন দিয়েছে। এই ঘটনায় এ নিয়ে দুই দফায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নয়জনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

এসবিসি/কেএ