সারা দেশে উন্নয়ন মেলা শুরু

সারা দেশে উন্নয়ন মেলা শুরু

এসবিসি ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ৬৪ জেলায় একযোগে উন্নয়ন মেলার উদ্বোধন করেছেন । দেশবাসীকে সরকারের উন্নয়ন সম্পর্কে অবহিত করতে সারা দেশে তিনদিনব্যাপী মেলা শুরু হয়েছে । এ মেলা শেষ হবে বুধবার।

এসময় প্রধানমন্ত্রী বলেন, দেশকে পিছিয়ে দেওয়ার দিন শেষ হয়েছে। হত্যা-ক্যু’র রাজনীতি বিদায় নিয়েছে। এখন আমরা উন্নয়নের মহাসড়কে। বাংলাদেশ এখন বিশ্বসভায় উন্নয়নের রোল মডেল। আমরা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের পর এখন স্থায়ী উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও কাজ করছি।

tangailমেলার প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ বিষয়ে নির্দেশনা দিয়ে সচিবদের কাছে চিঠি দেওয়া হয়েছে।

টাঙ্গাইল থেকে আহমেদ রাসেল জানান, উন্নয়নের গণতন্ত্র শেখ হাসিনার মূলমন্ত্র- এই শ্লোগান নিয়ে টাঙ্গাইলে তিনদিনব্যাপী উন্নয়ন মেলার শুরু হয়েছে। এ উপলক্ষে আজ সকালে স্থানীয় শহীদ স্মৃতি পৌর উদ্যান থেকে একটি বণার্ঢ্য শোভাযাত্রা বের হয়। পরে শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ শেষে আর পৌর উদ্যানে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় টাঙ্গাইল জেলা প্রশাসক মাহবুব হোসেন, পুলিশ সুপার মাহবুব আলম, অতিরিক্ত জেলা প্রাশাসক (সার্বিক) আনোয়ার হোসেন, জেলা তথ্য অফিসার কাজী গোলাম আহাদসহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।pabna-2

পাবনা থেকে শাহীন রহমান জানান, সরকারের ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা, এমডিজি অর্জনে সফলতা ও এসডিজি বাস্তবায়নে জনগনকে উদ্বুদ্ধকরণসহ সকল প্রকার উন্নয়নমুলক কার্যক্রম প্রান্তিক পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে পাবনায় শুরু হয়েছে তিনদিনব্যাপী উন্নয়ন মেলা।

সকালে শহরের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল পৌর মিলনায়তন চত্বর থেকে প্রশাসনিক কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষের অংশগ্রহণে বের করা হয় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা। র্যালী শেষে এডওয়ার্ড কলেজ মাঠে উন্নয়ন মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক রেখা রানী বালো।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন, পুলিশ সুপার জিহাদুল কবির, সিভিল সার্জন ডা. তাহাজ্জেল হোসেন, এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ন কবির মজুমদার, পাবনা প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক শিবজিত নাগ, জেলা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চন্দন কুমার চক্রবর্তী প্রমুখ। প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় চল্লিশটি স্টল রয়েছে এই উন্নয়ন মেলায়।pm-2

সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলায় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলা উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে র্যালি বের হয়। র্যালিতে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হুরে জান্নাত। সাথে ছিলেন উপজেলা পরিষদের অস্থায়ী চেয়ারম্যান শহিদুর রহমান রোমান, মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা বেগম, সহকারি কমিশনার (ভূমি) আনিসুর রহমান ও উপজেলার নেতৃস্থানীয়রা। মেলায় মোট ৩৯টি স্টল রয়েছে, অতিথিরা বিভিন্ন স্টল ঘুরে দেখেন। মেলায় প্রচুর দর্শকের সমাগম হয়।

দেশের অন্যান্য জেলার মতো ব্রাহ্মণবাড়িয়াতেও শুরু হয়েছে উন্নয়ন মেলা। ব্রাহ্মণবাড়িয়া জেলায় অনুষ্ঠিত উন্নয়ন মেলায় রেলপথ মন্ত্রণালয়ের অংশগ্রহণের কথা জানা গেছে বাংলাদেশ রেলওয়ের ফেসবুক ফ্যানপেজ থেকে। pm-3এম আর আই রাকিব জানান, রেলওয়ের স্টলে উপস্থিত ছিলেন এইএন / ভৈরববাজার, এসএসএই/ওয়ার্কস/ভৈরববাজার ও এসএই/টেলিকম /ভৈরববাজার। সার্বিক সহযোগিতায় ছিলেন স্টেশন মাস্টার/ব্রাহ্মণবাড়িয়া

এসবিসি/কেএ