জবিতে ভূগোল বিষয়ক সেমিনার

জবিতে ভূগোল বিষয়ক সেমিনার

এসবিসি, জবি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের আয়োজনে “ভারতে ভূগোলের বর্তমান ধারা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  আজ দুপুর ১২.৩০ টায় বিভাগের সেমিনার অনুষ্ঠিত হয় ।

বিভাগের চেয়ারম্যান ড.মল্লিক আকরাম হোসেনের সভাপতিত্ত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন “বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের” ভূগোল বিভাগের সহযোগী অধ্যাপক সরফরাজ আলম। তিনি ‘রিসেন্ট ট্রেন্ডস ইন ইন্ডিয়ান জিওগ্রাফী’ বিষয়ে  বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, “কোনো দেশ কে শাসন করতে হলে সে দেশের  ভূমি ,মানুষ ও পরিবেশ, সম্পর্কে জানা দরকার। এজন্য ব্রিটিশরা উপমহাদেশ শাসন করতে ভূগোল এর উপর জোর দিয়েছিল। তিনি আরো বলেন , বর্তমানর বিশ্বে  ভূগোল বিষয়ে জ্ঞান এর পরিধি ও গবেষনার ক্ষেত্র বাড়ছে এর সাথে সাথে বাড়ছে ভূগোল বিষয়ের কর্মক্ষেত্র।” বক্তৃতা শেষে তিনি ছাত্র-ছাত্রীদের বিভিন্ন  প্রশ্নের জবাব দেন।

সমাপনী বক্তব্যে ড. মল্লিক আকরাম হোসেন আরো ছাত্রছাত্রীদের আরো বেশি একাডেমিক ও নন একাডেমিক পড়াশুনার উপর জোর দিতে বলেন এবং ছাত্র-ছাত্রী ও উপস্থিত শিক্ষকদের এরকম একটি আন্তর্জাতিক মানের সেমিনার আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

বিভাগের প্রভাষক শাহানা সুলতানার সঞ্চালনায় পরিচালনায় সেমিনারে আরো উপস্থিত ছিলেন, সহযোগী অধ্যাপক ড.মনিরুজ্জামান, সহকারী অধ্যাপক নাজমুন নাহার,খন্দকার তানভীর হোসেন, নিউটন হাওলাদার,নিগার সুলতানা, শবনম শারমিন লুনা প্রভাষক আশ্রাফ উদ্দীন ও রিফ্ফাত মাহমুদ। এসময় বিভাগের বিভিন্ন ব্যাচের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

এসবিসি/পিএ/এএস