১৩ বছর পর তাঁতী লীগের নতুন কমিটি

১৩ বছর পর তাঁতী লীগের নতুন কমিটি

এসবিসি, ঢাকা : প্রকৌশলী শওকত আলীকে সভাপতি ও খগেন্দ্র চন্দ্র দেবনাথকে সাধারণ সম্পাদক করে তাঁতী লীগের নতুন কমিটি গঠন করা হয়েছে।

আজ রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন তাঁতী লীগের প্রথম জাতীয় সম্মেলনের কাউন্সিল অধিবেশনে এই কমিটি গঠিত হয়। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নতুন নেতাদের নাম ঘোষণা করেন।

পরে আওয়ামী লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন কমিটি গঠনের কথা জানিয়ে আরও বলা হয়, তাঁতী লীগের গঠনতন্ত্রের নিয়ম অনুযায়ী আলোচনা শেষে এবং আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নতুন এই কমিটি গঠন করা হয়েছে।

তাঁতী লীগের নতুন সভাপতি প্রকৌশলী শওকত আলী সংগঠনের বিদায়ী আহ্বায়ক কমিটির সদস্য ও সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। আর নতুন সধারণ সম্পাদক খগেন্দ্র চন্দ্র দেবনাথ বিদায়ী কমিটির যুগ্ম আহ্বায়ক ও সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব ছিলেন।

এই কমিটি গঠনের মধ্য দিয়ে আহ্বায়ক কমিটি গঠনের দীর্ঘ প্রায় ১৩ বছর পর সংগঠনিটির পূর্ণাঙ্গ ও নতুন নেতৃত্ব সৃষ্টি হলো। ২০০৪ সালের ৮ আগস্ট সংগঠনের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছিল।

সকালে সম্মেলনের উদ্বোধনী অধিবেশন শেষে বিকেল তিনটায় সংগঠনের বিদায়ী আহ্বায়ক এনাজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে কাউন্সিল অধিবেশন শুরু হয়।

এ সময় বিদায়ী যুগ্ম আহ্বায়ক খগেন্দ্র চন্দ্র দেবনাথ সাংগঠনিক রিপোর্ট উত্থাপন করলে তা নিয়ে আলোচনা ও অনুমোদন হয়। এছাড়া সংগঠনের গঠনতন্ত্রের সংশোধনী প্রস্তাব উত্থাপিত হলে আলোচনার পর সেটিও অনুমোদন হয়।

এরপর নতুন কমিটি গঠন প্রক্রিয়া শুরু হয়। এ সময় নতুন সভাপতি-সাধারণ সম্পাদক ছাড়াও শীর্ষ দুই পদে আরও কয়েকজনের নাম আলোচনা আসে। এরা হচ্ছেন সভাপতি পদে এনাজুর রহমান চৌধুরী, সাধনা দাস গুপ্তা, আবদুল মজিদ মণ্ডল, শেখ কামরুল ইসলাম বিটু ও হারুন অর রশীদ। সাধারণ সম্পাদক পদে আলোচনায় ছিলেন মোশাররফ হোসেন, মাহবুবুর রহমান খাঁন, হেলাল মোল্লা মহিউদ্দিন ও সৈয়দ তানভীর ইমাম। আলোচনার পর প্রকৌশলী শওকত আলী ও খগেন্দ্র চন্দ্র দেবনাথকে বেছে নেওয়া হয়।

১৯৬৫ সালে ‘পূর্ব পাকিস্তান তাঁতী সমিতি’ নামে যাত্রা শুরু হয় সংগঠনটির। স্বাধীনতার পর সংগঠনটি বাংলাদেশ তাঁতী সমিতি নামে যাত্রা শুরু করে। পরে ২০০৩ সালে বাংলাদেশ তাঁতী লীগ নামে আওয়ামী লীগের সহযোগী সংগঠন হিসেবে সংগঠনটির পথচলা শুরু। ২০০৪ সালের ৮ আগস্ট এনাজুর রহমান চৌধুরীকে আহ্বায়ক করে ২৪ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

এসবিসি/এএস