প্রজনন মৌসুম, ইলিশ ধরা নিষেধ

প্রজনন মৌসুম, ইলিশ ধরা নিষেধ

মশিউর রহমান পিংকু, ভোলা :  আগামী ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করেছে সরকার। এ উপলক্ষে আজ বেলা সাড়ে ১১টায় ভোলা প্রেসক্লাবে মৎস্য বিভাগ ও ইকোফিস প্রকল্পের যৌথ আয়োজনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রেসক্লাব সভাপতি এম হাবিবুর রহমান এর সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কোস্টগার্ড দক্ষিণ জোনের ক্যাপ্টেন মো. রেদওয়ান, জাতীয় মৎস্যজীবী সমিতির সভাপতি মো. নুরুল ইসলাম, ইকোফিস প্রকল্পের রিসার্চ এ্যাসোসিয়েট মো. ইফতেখারুল ইসলাম, কোস্ট ট্রাস্ট ভোলার প্রকল্প সমন্বয়কারী মো. জহিরুল ইসলাম, ইকোফিস প্রকল্পের ম্যানেজার টিএস সোহেল মাহমুদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ১ থেকে ২২ অক্টোবর ভোলার জেলার মদনপুর বা চরইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত শাহাবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার, ভোলা জেলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চররুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় ১ শ’ কিলোমিটার ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করা হয়েছে। এ সময় অঞ্চলগুলোতে ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। তাই ভোলার সব জেলে, মৎস্য ব্যবসায়ী ও সাধারণ মানুষকে ইলিশ আহরণ ও ক্রয়-বিক্রয় থেকে বিরত থাকার আহবান জানান বক্তারা। ইলিশ সম্পদ রক্ষায় সরকারের এ উদ্যোগকে বাস্তবায়ন করতে সবার সহযোগিতাও কামনা করেন তারা।

এসবিসি/এমআরপি/এসবি