আলোকিত লক্ষ্মীপুর

আলোকিত লক্ষ্মীপুর

এসবিসি ডেস্ক : লক্ষ্মীপুর জেলার সদর উপজেলায় ২১টি ইউনিয়নে দরিদ্র জনগোষ্ঠী, শিক্ষা-প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠান এখন সৌর বিদ্যুতের আলোয় আলোকিত। গত অর্থবছরে ৫৫০ টি প্রকল্পের মাধ্যমে ৩ কোটি ১৩ লাখ ২৫ হাজার ১১১ টাকা খরচে এসব ইউনিয়নে সোলার প্যানেল বসানো হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এই সোলার প্রজেক্ট বিদ্যুতের ন্যাশনাল গ্রিডে চাপ কমিয়েছে, মানুষের মন থেকেও বিদ্যুত নিয়ে বাড়তি চাপ কমে গেছে। বাসস বাংলা।
উপজেলা প্রশাসন জানিয়েছে, সৌর বিদ্যুতের ব্যবহার ও গুরুত্ব বৃদ্ধিতে সদর উপজেলার ভবানীগঞ্জ, মান্দারী, চন্দ্রগঞ্জ, চরশাহী, জকসিন, দালালবাজার ও দত্তপাড়া ইউনিয়ন, ঢাকা-রায়পুর আঞ্চলিক মহাসড়ক, জকসিন, প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়, হোসেনপুর উচ্চ বিদ্যালয়, কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, উপজেলা পরিষদ, জেলা প্রশাসক কার্যালয়, হাসপাতাল, মসজিদ, মন্দির, মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এসব সোলার প্যানেল ও স্ট্রীট লাইট স্থাপন করা হয়। মানুষ এর সুফল পেয়ে খুশি। গরমের সময়ে বিশেষ করে দরিদ্র পরিবারগুলো বৃদ্ধ-শিশুরা ও অসুস্থ ব্যক্তিরা সৌর বিদ্যুতের ব্যবহার উপকৃত হচ্ছেন।
সৌরবিদ্যুতের সুফলভোগীরা জানান, লোডশেডিংয়ের কারণে আগে ছাত্রছাত্রীদের লেখাপড়া বিঘ্ন ঘটতো। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে স্বাভাবিক কার্যক্রম চরমভাবে ব্যাহত হতো। বিদ্যুতের সমস্যায় অপচয় হতো কর্মঘণ্টা। এ অবস্থায় বিকল্প হিসেবে সৌর বিদ্যুৎ তাদেরকে স্বস্তি দিয়েছে।
উপজেলার প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সিরাজুল ইসলাম বলেন, ৪ লাখ টাকার প্রকল্পের মাধ্যমে আমাদের প্রতিষ্ঠানে সোলার স্থাপন করে দেওয়া হয়। এখন বিদ্যালয়ের ২৬ টি কক্ষে সোলার লাইট দিয়ে পাঠদান করা হচ্ছে। এ ছাড়া বিদ্যুত না থাকলে কম্পিউটার, পাখা ও যাবতীয় শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়।
সদর উপজেলার বাঙ্গাখাঁ ইউনিয়ন পরিষদের ৬ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য (মেম্বার) মো. মিজানুর রহমান মিলু জানান, লক্ষ্মীপুর-রায়পুর আঞ্চলিক মহাসড়কের পাশে চন্দ্রগঞ্জ থেকে জকসিন বাজার পর্যন্ত ৩৫ টি স্ট্রীট সোলার লাইট স্থাপন করা হয়েছে। আগে সন্ধ্যার পর ভুতুড়ে পরিবেশ ছিল। বর্তমানে যান চলাচল ও পথচারীদের নিরাপদে যাতায়াত করতে এটি সহায়ক হয়েছে।
লক্ষ্মীপুর সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. সাইফুল ইসলাম বলেন, ২জন সংসদ সদস্যের আন্তরিক প্রচেষ্টায় ৩ কোটি ১৩ লাখ ২৫ হাজার ১১১ টাকার সোলার প্যানেল স্থাপন করা করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে আমরা সার্বক্ষণিক তদারকি করছি। বিপুল জনগোষ্ঠী এর সুফল পাচ্ছে।

এসবিসি/ওএফ/এসবি