মস্কোয় বিমান বিধ্বস্ত, নিহত ৭১

মস্কোয় বিমান বিধ্বস্ত, নিহত ৭১

এসবিসি ডেস্ক : সারাটভ এয়ারলাইনসের জেট প্লেনটির ৭১ আরোহীর মধ্যে  যাত্রী ছিলো ৬৫ জন। গন্তব্য ইউরাল পর্বতমালার ওর্কস শহর, মস্কোর  দোমদেদোভো এয়ারপোর্ট থেকে উড়াল দেয় বেলা আড়াইটার দিকে। টেক অফের  কয়েক মিনিটের মধ্যে এন্টোনভ জেটটি ৮০ কিলোমিটার দূরের আরগুনোভো গ্রামে আছড়ে পড়ে।   মস্কোর দক্ষিণ-পূর্ব দিকের বরফঢাকা বিশাল অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে পড়ে মৃতদেহ ও বিমানের ধ্বংসাবশেষ । বিবিসি। 

বিমান দুর্ঘটনায় ৭১ জনের প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার জরুরি বিষয়ক মন্ত্রণালয় যাত্রী ও ক্র ‍ুদের তালিকা প্রকাশ করেছে। যাত্রীদের মধ্যে একজন শিশু ও দুজন টিনএজার ছিলো। বিমানটি চালাচ্ছিলেন অত্যন্ত দক্ষ একজন পাইলট।

তদন্তকারিরা কাজে নেমেই  একটি ফ্লাইট রেকর্ডার পেয়েছেন। টেক অফ করার চার মিনিটের মাথায় রাডার থেকে হারিয়ে যায় বিমানটি। প্রত্যক্ষদর্শিদের জবানিতে রুশ গণমাধ্যম জানিয়েছে, আকাশ থেকে বিমানের পড়তে থাকা টুকরোগুলো জ্বলছিলো।

তদন্তকারিরা রীতি মেনে দুর্ঘটনার তিন কারণ খতিয়ে দেখবেন। প্রথমে আবহাওয়া। এরপর দেখা হবে, পাইলট বা ক্র ‍ুদের কোন ভুল হয়েছিলো কি না? সবশেষে যান্ত্রিক গোলযোগ। তদন্ত কর্মকর্তারা একটু আগ বাড়িয়েই যেন সন্ত্রাসী হামলার কথা টেনে আনলেন। দুর্ঘটনার সাথে সন্ত্রাসবাদের কোন যোগাযোগ নেই, একেবারে শুরুতেই জানানো হলো বিশ্ববাসীকে।

কমার্শিয়াল প্যাসেঞ্জার ফ্লাইটে দুর্ঘটনা ঘটলো প্রায় এক বছর পর। আকাশে ২০১৭ সালটাই ছিলো সবচেয়ে নিরাপদ।

এসবিসি/এসবি