বিশ্ব ভোক্তা অধিকার দিবস

বিশ্ব ভোক্তা অধিকার দিবস

এসবিসি ডেস্ক : আজ বিশ্ব ভোক্তা অধিকার দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ন্যায্যতা নিশ্চিতকরণ’। ১৯৮৩ সাল থেকে বাংলাদেশসহ বিশ্বজুড়ে দিবসটি পালিত হচ্ছে। প্রতিবছরের মতো এবারও বাংলাদেশে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তাঁর বাণীতে ভোক্তা সাধারণের অধিকার রক্ষায় বিদ্যমান ভোক্তা অধিকার আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী তাঁর বাণীতে ভোক্তা অধিকার সংরক্ষণের সুফল প্রতিটি ঘরে পৌঁছে দেওয়ার আহবান জানিয়েছেন। তিনি বলেন, আমরা ডিজিটাল বাজার ব্যবস্থাপনার উদ্যোগ নিয়েছি। ডিজিটাল বাজার ব্যবস্থায় স্বচ্ছতা ও ন্যায্যতা আনয়ন ও তার স্থায়িত্বদানে সরকারের বিভিন্ন সংস্থা কাজ করে যাচ্ছে।

এ দিবসটি উপলক্ষে সাশ্রয়ী মূল্যে গুণগত মানসম্পন্ন নিরাপদ ইন্টারনেট সেবা নিশ্চিতকরণের দাবি জানিয়েছে ভলান্টারি কনজ্যুমারস ট্রেনিং অ্যান্ড অ্যাওয়ারনেস সোসাইটি (ভোক্তা)।

দিবসটি উপলক্ষে আজ বাংলাদেশ জার্নালিস্ট ফাউন্ডেশন ফর কনজুমার্স এন্ড ইনভেস্টটরস (বিজেএফসিআই) জাতীয় প্রেসক্লাবে বিকাল ৩টায় সেমিনারের আয়োজন করেছে। এছাড়া বিভিন্ন সংগঠন দেশব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। বাসস।

এসবিসি/ওএফ