এনডিসি’র ক্যাপস্টোন কোর্স সমাপ্ত

এনডিসি’র ক্যাপস্টোন কোর্স সমাপ্ত

এসবিসি ডেস্ক : ন্যাশনাল ডিফেন্স কলেজে (এনডিসি) দুই সপ্তাহব্যাপী ‘ক্যাপস্টোন কোর্স-২০১৮/১’  শেষ হয়েছে। আজ মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজে এই কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।  তিনি কোর্সে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন। বাসস বাংলাআইএসপিআর

সংবাদ বিজ্ঞপ্তিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, সফলভাবে কোর্স সম্পন্ন করায় সব ফেলোকে ধন্যবাদ জানান ড. গওহর রিজভী। তিনি জাতীয় নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থে সাংবিধানিক দায়িত্বপালনে সবার ভূমিকা রাখার ওপর গুরুত্বারোপ করেন।

এনডিসি কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী তার বক্তব্যের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী সকল শহীদ যোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন করেন। তিনি জ্ঞান ও পারস্পারিক সৌহার্দ্যের মাধ্যমে একটি সমন্বিত ও সহযোগিতামূলক কাঠামো গঠনের ভিত্তিতে জাতীয় নিরাপত্তা ও উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন। এ ছাড়াও সামরিক ও বেসামরিক সম্পর্কোন্নয়নের মাধ্যমে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে সবার ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।ন্যাশনাল ডিফেন্স কলেজে পৌঁছলে তাঁকে স্বাগত জানান কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ, কলেজের অনুষদ সদস্যবৃন্দ এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এটি ১০তম ক্যাপষ্টোন কোর্স। এই কোর্সটি নীতি নির্ধারণী সকল পর্যায়ে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে। এই কোর্সে ৯ জন সংসদ সদস্য, ৩ জন জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা, ৪ জন অতিরিক্ত সচিব পর্যায়ের প্রশাসনিক আমলা, ২ জন প্রখ্যাত শিক্ষাবিদ, নীতি নির্ধারণী পর্যায়ের ১জন চিকিৎসক, ১ জন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা, ১জন ব্যাংক এবং আর্থিক খাত সমূহের নীতি নির্ধারণী পর্যায়ের কর্মকর্তা, ৭জন বিশিষ্ট ব্যবসায়ী নেতৃবৃন্দ, শিল্পপতি, প্রধান নির্বাহী, ৩ জন বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব, ১ জন বেসরকারি উন্নয়ন সংস্থা, ১ জন প্রখ্যাত শিক্ষাবিদ এবং ১জন অনারারী কনসাল জেনারেলসহ মোট ৩৪ জন ফেলো অংশগ্রহণ করেন।

এসবিসি/এসবি