ঘরের সবাইকে খেতে হবে

ঘরের সবাইকে খেতে হবে

এসবিসি রিপোর্ট : আজ শুরু হলো জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ। আগামী শনিবার পর্যন্ত সারাদেশে ৫ থেকে ১৬ বছর বয়সীদের বিনামূল্যে এক ডোজ করে কৃমিনাশক ট্যাবলেট  খাওয়ানো হবে। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসার শিক্ষার্থীদের রাখা হয়েছে কর্মসূচীর আওতায়। বাদ যাবে না এই বয়সের পথশিশু, স্কুলবহির্ভুত এবং স্কুল থেকে ঝরে পড়া কোন শিশুও।

ফরিদপুর থেকে পাওয়া খবরে জানা গেছে, ৯ উপজেলায় একসাথে চলছে এই কার্যক্রম। সকালে শহরের আলীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও  শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া। সভাপতিত্ব করেন ফরিদপুরের সিভিল সার্জন ডাক্তার মো. শাহ্জাহান কবীর চৌধুরী। বক্তব্য  রাখেন পুলিশ সুপার মো. জাকির হোসেন খান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শিবপদ দে ও স্বাস্থ্যখাতের অন্যান্য প্রতিনিধি।

চাঁদপুর জেলা সদরের ৫ নং বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় দু’শ শিক্ষার্থীকে ট্যাবলেট খাওয়ানো হয়। কর্মসূচীর নেতৃত্ব দেন স্কুলের প্রধান শিক্ষক তাহমিনা বেগম হেনা। তিনি জানান, ছয় মাস মেয়াদী এই ডোজ ঠিক সময়ে খাওয়ানোর পাশাপাশি বড়ো আরকেটি কাজ আছে। সেটি হচ্ছে, শিক্ষার্থীদের পরিবারে অন্য সবাইকেও একই দিনে ওষুধ খেতে হবে। স্কুলে ওষুধ খাওয়ানোর সময় শিক্ষকরা সব বাচ্চাকে এই কথা জানিয়ে দেন। শিশুদের মাধ্যমেই স্বাস্থ্যবিধির গুরুত্বপূর্ণ একটি বার্তা সারাদেশে কোটি কোটি মানুষের কাছে পৌঁছে যায় প্রতি বছর।

এসবিসি/এসবি