নীলকণ্ঠে স্বগতোক্তি

নীলকণ্ঠে স্বগতোক্তি

এসবিসি রিপোর্ট : নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে মাঠে কাজ করছে একদল তরুণ, সবাই ছাত্র। তাদের সংগঠন ভয়েস অব বিডি। আজ সন্ধ্যায় ভয়েস অব বিডি’র উদ্যোগে শিশু একাডেমিতে অষ্ট্রিয়া প্রবাসী লেখক বুলবুল তালুকদারের বই ‘নীলকণ্ঠে স্বগতোক্তি’র মোড়ক উন্মোচন করা হয়। নারীর প্রতি সহিংসতা ইস্যুতে সাহিত্য প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয় অনুষ্ঠানে।

সভাপতিত্ব করেন ভয়েস অব বিডি’র সভাপতি জাকওয়ান হুসাইন। প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য শফি আহমেদ। আলোচনায় অংশ নেন আসলাম সানী, রিটা রহমান, সালেহ্ বিপ্লব, তাহেরা ইয়াসমিন প্রমুখ।লেখক বুলবুল তালুকদার ভিডিও কনফারেন্সে তার অভিব্যক্তি প্রকাশ করেন। সবশেষে ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান।

শফি আহমেদ বলেন, আজও আমাদের নারীর প্রতি সহিংসতা রোধের জন্যে আন্দোলন করতে হচ্ছে। অথচ এই নারীরা বাংলাদেশের প্রতিটি আন্দোলন সংগ্রামে পুরুষের পাশাপাশি অংশ নিয়েছে। কখনো কখনো নারীরা আগে রাজপথে নেমেছে, পুরুষরা পরে যুক্ত হয়েছে সেই মিছিলে। মহান মুক্তিযুদ্ধে নারীর অবদান স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, মুক্তিযুদ্ধের পর আমাদের দেশে দুটি গণজাগরণ হয়েছে। একটি নব্বইয়ের গণঅভ্যূত্থান, অন্যটি একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির গণআদালত।এরশাদবিরোধী আন্দোলনে কতোবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা আগে রাস্তায় নেমেছে। ওরা মিছিল বের করার পর আমরা নেমেছি। বাঙালির যে জাতিগত পরিচয় ও ঐতিহ্য, তার বিনির্মাণে নারীর ভূমিকা বিশাল। কিন্তু আমরা আমাদের অর্জনকে কখনোই সংহত করতে পারিনি।প্রতিটি অর্জন নস্যাৎ হয়ে গেছে প্রতিবিপ্লবের কাছে। আমরা যে সাম্যবাদী সমাজের জন্যে লড়াই করেছিলাম, সেই স্বপ্ন বাস্তবায়ন হলে আজ নারীর প্রতি সহিংসতা থাকতো না।ভয়েস অব বিডি’র সদস্যদের সাধুবাদ জানিয়ে শফি আহমেদ বলেন, ভয়কে জয় করতে হবে। প্রয়োজনে নিজের বিরুদ্ধে সংগ্রাম করতে হবে।

অনুষ্ঠানের বিস্তারিত প্রতিবেদন আসবে আগামীকাল, ফিচার পাতায়

এসবিসি/এসবি