বিমানের বহরে নতুন তিনটি টার্বোপ্রপ

বিমানের বহরে নতুন তিনটি টার্বোপ্রপ

এসবিসি ডেস্ক : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য নতুন তিনটি টার্বোপ্রপ (ড্যাশ-৮-কিউ ৪০০এনজি) কেনার জন্য চুক্তি স্বাক্ষর হয়েছে। কানাডার বিমান নির্মাতা প্রতিষ্ঠান বম্বার্ডিয়ার ইনকরপোরেশনের কাছ থেকে এই বিমান কেনা হচ্ছে। আজ সচিবালয়ে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে কানাডার বম্বার্ডিয়ার ইনকরপোরেশনের সঙ্গে এই ক্রয় চুক্তি করেছে বাংলাদেশ বিমান। বাসস বাংলা

বিমানের এমডি মোসাদ্দিক আহমেদ ও কানাডিয়ান ইন করপোরেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কার্ল মার্কিটি ক্রয় চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বিমান ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল, মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক, বিমান বোর্ডের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) ইনামুল বারি, বোম্বারডিয়ায়ের রিজিওনাল ডিরেক্টর রব বারডিকিন উপস্থিত ছিলেন।

এর আগে, ২০১৫ সালে ৬ এপ্রিল কানাডার কর্মাশিয়াল করপোরেশনের টার্বো প্রব বিক্রয়ের প্রস্তাব দেয় বিমানকে। ২০১৬ সালের ১৫ নভেম্বর অর্থনৈতিক বিষয়ে সরকারি ক্রয়কমিটিতে এই উড়োজাহাজ ক্রয় সংক্রান্ত একটি প্রস্তাবনা অনুমোদন দেয়া হয়।

অনুষ্ঠানে জানানো হয়, বিমান তিনটি ২০২০ সালের মার্চ, মে ও জুন মাসে হস্তান্তর করার কথা রয়েছে। জি টু জি চুক্তির মাধ্যমে প্লেনগুলো সরবরাহ করবে কানাডা সরকার। অভ্যন্তরীণ রুটসহ ইয়াঙ্গুন, কলকাতার মতো রুটে এগুলো চলবে। প্রতিটি প্লেনের ভিত্তি মূল্য ধরা হয়েছে ৩৩ দশমিক ৪ মিলিয়ন ডলার।

বিমানমন্ত্রী শাহজাহান কামাল বলেন, জাতীয় পতাকাবাহী বিমানকে আকাশে শান্তির নীড় হিসাবে গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে বিমানের সেবার মানবৃদ্ধিসহ এর বহরে নতুন নতুন এয়ারক্রাফট সংযোজন করা হচ্ছে।

এসবিসি/এসবি