জাপান সফরে উত্তর কোরিয়া অন্যতম ইস্যু

জাপান সফরে উত্তর কোরিয়া অন্যতম ইস্যু

এসবিসি ডেস্ক : জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস আগামী সপ্তাহে জাপান সফর করবেন। এই সফরে তিনি  প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে উত্তর কোরিয়া সংকট নিয়ে আলোচনা করতে পারেন বলে আশা করা হচ্ছে।  জাতিসংঘের এক মুখপাত্রের বরাত দিয়ে এএফপি এখবর জানায়। বাসস বাংলা

গুতেরেস আগামী ৮ আগস্ট অ্যাবের সঙ্গে আলোচনার জন্য টোকিও যাবেন। ওই দিনই পরে তিনি বার্ষিক শান্তি অনুষ্ঠানে যোগ দিতে নাগাসাকিতে যাবেন। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে অ্যাবে বৈঠকে বসার প্রচেষ্টা চালাচ্ছেন এমন খবরের মধ্যে জাতিসংঘ মহাসচিবের এ বৈঠকের খবর আসলো। রাশিয়ার পূর্বাঞ্চলীয় ভ্লাদিভস্তক নগরীতে আগামী সেপ্টেম্বরে তাদের মধ্যে এ বৈঠকের সম্ভাবনা রয়েছে।

জাতিসংঘ মুখপাত্র ইরি কানেকো সাংবাদিকদের বলেন, ‘অ্যাবের সঙ্গে গুতেরেসের বৈঠক চলাকালে উত্তর কোরিয়ার মতো বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে আমরা আশা করছি।’

তিনি আরো বলেন, গুতেরেস হিরোশিমা ও নাগাসাকির ভুক্তভুগিদের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয় নিয়েও আলোচনা করবেন।
গত বছর জাতিসংঘ মহাসচিব যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা অনুষ্ঠানে উত্তর কোরীয় নেতাকে রাজি করানোর প্রচেষ্টায় পিয়ংইয়ংয়ে একজন দূত পাঠান।
উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট অচলাবস্থা অবসানে উত্তর কোরিয়ার দ্বার উন্মোচনে গত ডিসেম্বরে জাতিসংঘের সাবেক রাজনৈতিক প্রধান জেফ্রি ফেল্টম্যানের ওই সফরকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হয়ে থাকে।

এসবিসি/এসবি