আজকের সংসদ

আজকের সংসদ

এসবিসি রিপোর্ট ঃ দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন আজ  বিকেল ৪টা ১৫মিনিটে আবার শুরু হয়েছে। বাসস জানায়, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। আজ বৃহস্পতিবার, রীতি অনুযায়ী এটি বেসরকারি সদস্য দিবস।

প্রশ্নোত্তর পর্বে  নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, ১ হাজার ৯২৩ কোটি টাকা ব্যয়ে দেশের ৫৩টি নৌপথ খনন কর্মসূচির আওতায় ২৪টির খনন কাজ চলমান রয়েছে। বর্তমানে ৫০৮ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে ১২টি নৌপথ খনন কাজ চলছে। সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে আরো বলেন, নদী মাতৃক বাংলাদেশের ঐতিহ্যবাহী নৌ -যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ব্যাপক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ৩টি নদী বন্দর আধুনিকায়নসহ নতুন ৮টি বন্দর ঘোষণা ও উন্নয়ন কাজ চলছে। বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় ৩ হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে চট্রগ্রাম-ঢাকা-আশুগঞ্জ সংযুক্ত নৌপথ এবং নৌ-টার্মিনালসহ বিভিন্ন উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট ১৯টি ফেরি ও ১০টি নতুন পন্টুন নির্মাণ করে ফেরি রুট সার্ভিসে নিয়োজিত করা হয়েছে। বর্তমানে বিআইডব্লিউটিসি’র পরিচালিত ৮টি ফেরি রুটে ৭ হাজার ৫শ’ যানবাহন পারাপার করা হয়। এছাড়া নারায়ণগঞ্জে ১৬ কোটি ২১ লাখ ব্যয়ে রো রো হামিদুর রহমান ও মতিউর রহমান রি-ইঞ্জিনিং ও আংশিক পুনর্বাসনের কাজ চলমান রয়েছে।

মন্ত্রী বলেন, ইতোমধ্যে ৪টি এ্যামপিবিয়ান ড্রেজারসহ মোট ২৫টি ড্রেজার, ২টি উদ্ধারকারী জলযান সংগ্রহ করা হয়েছে এবং ২০টি ড্রেজার সংগ্রহ কার্যক্রম চলমান রয়েছে। ৩৪ কোটি ৮ লাখ ব্যয়ে ১ হাজার ২শ’ যাত্রী ধারণ ক্ষমতা সম্পন্ন ২টি জাহাজ নির্মাণের কাজ দ্রুত গতিয়ে এগিয়ে চলছে।

শাজাহান খান বলেন, ঢাকা শহরের সড়ক পথে যানজট হ্রাস ও পরিবেশ দূষণ রোধে বৃত্তাকার নৌ-পথে যাত্রী ও মালামাল পরিবহনের জন্য ৯ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে ১২টি ওয়াটার বাস নির্মাণ করে সদর ঘাট-গাবতলী ও নারায়ণগঞ্জ-টঙ্গী রুটে সার্ভিসে নিয়োজিত করা হয়েছে।

বিল পাশ

সরকারের পাশাপাশি সামাজিক সংগঠন, ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহায়তায় গ্রামীণ জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট গঠন ও আনুসাঙ্গিক অন্যান্য বিষয়ে বিধান করে আজ সংসদে কমিউনিটি স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট বিল, ২০১৮ পাস করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বিলটি পাসের প্রস্তাব করেন।

 এসবিসি/এসবি