মহানায়কের প্রতি শ্রদ্ধা

মহানায়কের প্রতি শ্রদ্ধা

এসবিসি ডেস্ক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিন উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন। এর আগে প্রধানমন্ত্রী ধানমণ্ডি ৩২ নাম্বারে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান। বাসস

হেলিকপ্টারযোগে টুঙ্গিপাড়ায় পৌঁছে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পুষ্পার্ঘ্য অর্পণ করার পর তারা জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয়। বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল এ সময় গার্ড অব অনার প্রদান করে। আবদুল হামিদ ও শেখ হাসিনা ফাতেহা পাঠ করেন এবং এরপর জাতির পিতা বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে অনুষ্ঠিত মোনাজাতে অংশ নেন।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, জনপ্রশাসন মন্ত্রী আশরাফুল ইসলাম, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু, আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরুল্লাহ, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, চিফ হুইপ আ স ম ফিরোজ এবং আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম এ সময় উপস্থিত ছিলেন।

এছাড়া মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, সেনা প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, নৌ প্রধান ভাইস এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার, রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ এবং বেসামরিক ও সামরিক উচ্চপদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

পরে রাষ্ট্রপতি মাজার প্রাঙ্গণে রাখা পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।এর আগে রাষ্ট্রপতি আবদুল হামিদ মাজার প্রাঙ্গণে এসে পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম তাঁকে স্বাগত জানান। পরে, দলের সিনিয়র নেতাদের নিয়ে আওয়ামী লীগ সভাপতি হিসেবে শেখ হাসিনা আওয়ামী লীগের পক্ষে বঙ্গবন্ধুর মাজারে আরেকবার পুষ্পস্তবক অর্পণ করেন।

প্রধানমন্ত্রী সকাল ৭ টায় রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। মন্ত্রিপরিষদ সদস্যবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ এবং সংসদ সদস্যবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে শেখ হাসিনা দলের শীর্ষ নেতাদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দেন। এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, এইচ টি ইমাম, সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের, মতিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, সতীশ চন্দ্র রায়, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা.দীপু মনি, জাহাঙ্গীর কবির নানকসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যান। সেখানে তিনি কিছুক্ষণ সময় কাটান।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে সকাল থেকে বিপুল সংখ্যক আওয়ামী লীগ নেতা-কর্মী এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ধানমন্ডি ৩২ এ সমবেত হয়। এ সময় আওয়ামী লীগ এবং এর বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানায়।

এসবিসি/এসবি/এসআই