পিইসি ও জেএসসি পরীক্ষা আগের নিয়মেই : মন্ত্রিসভার সিদ্ধান্ত

পিইসি ও জেএসসি পরীক্ষা আগের নিয়মেই : মন্ত্রিসভার সিদ্ধান্ত

এসবিসি ডেস্ক : অষ্টম শ্রেণী থেকে প্রাথমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা পদ্ধতি চালু এবং পঞ্চম শ্রেণীতে বিরাজমান প্রাথমিক শিক্ষা সমাপনি পরীক্ষা পদ্ধতি বাতিলের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দেয়া প্রস্তাব মন্ত্রিসভা নাকচ করে দিয়েছে। চলতি বছর গত বছরের আদলেই ৫ম ও ৮ম শ্রেণীর সমাপনী পরীক্ষা হবে। বাসসফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে জাতীয় শিক্ষানীতি-২০১০ এর আলোকে প্রাথমিক শিক্ষাস্তরে আরো যাচাই বাছাই করে পরবর্তীতে প্রস্তাবটি পেশ করার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে নিদের্শ দেয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদের সভাকক্ষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, মন্ত্রিসভা প্রস্তাবটি অনুমোদন করেনি। এটি আরো যাচাই বাছাই করে দেখতে বলা হয়েছে। তিনি বলেন, মন্ত্রিসভা প্রস্তাবটি আরো পরীক্ষা নিরীক্ষা করে দেখতে মন্ত্রনালয়কে নিদের্শ দিয়ে বলেছে, নতুন করে কোন সিদ্ধান্ত না হওয়া পযর্ন্ত পঞ্চম শ্রেণীতে প্রাথমিক পরীক্ষার এবং অষ্টম শ্রেণীতে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার বর্তমান পদ্ধতি বহাল থাকবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভা মনে করে, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের বর্তমান পরীক্ষা পদ্ধতি পৃথক। ফলে ২০১৬ সালে নতুন পদ্ধতিতে প্রাথমিক পরীক্ষা নেয়া সম্ভব নয়। এ জন্য আরো প্রস্তুতির প্রয়োজন।

মন্ত্রিসভা আজ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আন্তঃরাষ্ট্রীয় ঋণ চুক্তির খসড়াসহ তিনটি প্রস্তাব অনুমোদন করেছে। অপর দুটি প্রস্তাব হলো জাতীয় টেলিকমিউনিকেশন নীতি-২০১৬ এবং বাংলাদেশে বিদেশী জাহাজের উন্মুক্ত নিবন্ধন বাতিল।

এসবিসি/এনকে/এসবি