শুরু হল পথচলা, সূচনা সম্পাদকীয়

শুরু হল পথচলা, সূচনা সম্পাদকীয়

প্রকাশিতব্য ক্যাটাগরিতে তথ্য মন্ত্রণালয়ে নিবন্ধন চেয়ে আমরা আবেদন করেছি গত ফেব্রুয়ারিতে। পেশাদার সাংবাদিকদের ব্যক্তিগত ক্ষুদ্র বিনিয়োগে গড়ে উঠছে নতুনমাত্রার অনলাইন নিউজ পোর্টাল sbc71.com, খুব ধীরে হলেও প্রতিদিন এগুচ্ছে আমাদের কাফেলা। এবার আমরা সামর্থ্য অনুযায়ী ছোট্ট একটা টিম গঠন করে প্রকাশিত ক্যাটাগরিতে অন্তর্ভূক্তির প্রক্রিয়া শুরু করলাম। আজ ৩০ সেপ্টেম্বর, ২০১৬ থেকে আমরা আসছি পূর্ণাঙ্গ ভাবে।
২০১৫ সালের জুন মাসে আমরা এসবিসি৭১ আনুষ্ঠানিক প্রকাশের জন্য প্রস্তুতি নিতে শুরু করি। ঢাকা সিটি কর্পোরেশন থেকে ট্রেড লাইসেন্স নেয়া হয়। এসবিসি৭১ ২৯, পুরানা পল্টন লেইন সরকার দেশের প্রকাশিত ও প্রকাশিতব্য অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের নির্দেশ এ বছরের ফেব্রুয়ারিতে আমরা প্রকাশিতব্য ক্যাটাগরিতে নিবন্ধনের জন্য আবেদন করি।

sbc71.com এর মূল ভাবনাতেই তিনটি অক্ষর, এসবিসি। এটাই আমাদের স্লোগান, স্টেপ বিয়ন্ড দ্য সার্কেল। বৃত্তের বাইরে। আমরা কোন বিশেষ বা অবিশেষ বৃত্তে আবদ্ধ হতে চাই না। সংবাদের যে গতানুগতিক ধারা, তাকেই অনুসরণ করে চলতে হবে বলে আমরা মনে করি না। খারাপ ঘটনা মানেই ভালো সংবাদ, এই নীতি সবাই মেনে চলেন। আমাদেরও প্রথাগত এই মৌলিকত্ব ধরে রাখতে হবে, তবে মুলনীতি হবে সুসংবাদ যা আছে, সেগুলোকে সমান গুরুত্ব দিয়ে প্রচার করব আমরা।

sbc71-opening-team-newspicsbc71.com উন্নয়ন সাংবাদিকতার ধারায় চলতে চায়। রাজধানী থেকে শুরু করে ইউনিয়ন পর্যায় পর্যন্ত ভাগ্য পরিবর্তনের সংগ্রামে মানুষের সাফল্য গাঁথা তুলে ধরার দিকে নজর থাকবে আমাদের। কৃষি, ক্ষুদ্র বিনিয়োগ, যোগাযোগ, জ্বালানী, শিক্ষা, প্রযুক্তি, মিডিয়া ও ফিচার গুরুত্ব পাবে। সম্পাদক সালেহ বিপ্লব লিখবেন নিয়মিত কলাম ‘জনপদ জনপথ’। সাক্ষাৎকার থাকবে নিয়মিত, আমরা কী বলতে চাই, সেটার চেয়ে গুরুত্বপূর্ণ ভাববো, জনতা কী বলতে চায়?

সারাদেশে সব মিলিয়ে ২৬ জন নিয়ে আমরা কাজ শুরু করলাম। ৬৩ জেলার সবগুলোতেই পর্যায়ক্রমে প্রতিনিধি নিয়োগ করা হবে। পাশাপাশি শক্তি বাড়বে ঢাকা অফিসেরও। এখানে আমাদের জানিয়ে যেতে হচ্ছে, কোন প্রাতিষ্ঠানিক বা বড় বিনিয়োগ আমদের নেই। নিজেদের কর্মসংস্থানের জন্যেই নিজস্ব সামর্থ্য দিয়ে আমরা এ পর্যন্ত এসেছি। এভাবেই আমরা আমাদের নিউজ পোর্টাল sbc71.com-কে ধাপে ধাপে এগিয়ে নেব, পরিকল্পনা ও প্রত্যাশা আমাদের।

sbc71.com এর প্রধান সম্পাদক শহীদুল ইসলাম। সম্পাদক সালেহ বিপ্লব। ব্যবস্থাপনা সম্পাদক ফেরদৌস শিউলী। নির্বাহী সম্পাদক সাগর কামাল, সহকারি সম্পাদক ওবায়দুল সমীর। বার্তা সম্পাদক খালিদ আহমেদ। বিশেষ প্রতিনিধি মাকসুদা লিসা ও আহমেদ শাহেদ। নিউজ প্রডিউসার গোলাম হায়দার রাজ্জাকী আজাদ, চিফ ফটোগ্রাফার জাহিদুল ইসলাম সজল। স্টাফ রিপোর্টার নুসরাত কলি ও রীনা আক্তার তুলি।

sbc71-opening-team-2-newsএবার সারাদেশ। শুরুতে আমরা কিছু জেলায় নিয়োগ চূড়ান্ত করেছি। বাকি জেলাগুলোতেও নিয়োগ প্রক্রিয়া চলছে, আমরা নির্ধারিত একটা টাইম ফ্রেমে আমাদের টিম কমপ্লিট করব। আমাদের সাথে আছেন কক্সবাজারে সরওয়ার আজম মানিক, চট্টগ্রাম উত্তরে মুহম্মদ জাহাঙ্গীর আলম, চট্টগ্রাম মহানগরীতে শাফায়াত নাহিয়ান, ভোলায় হারুনুর রশীদ, মশিউর রহমান পিংকু ও লক্ষ্মণ দাস, কুড়িগ্রামে সালেহা ইয়াসমীন লাইলী, নাটোরে রানা আহমেদ, টাঙ্গাইলে আহমেদ রাসেল, শরীয়তপুরে এস এম মজিবুর রহমান, চাঁদপুরে জাকির পাটওয়ারী, এ কে আজাদ ও সুদীপ দত্ত মণ্টি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সাঈদ হাসান রাজ।

আমাদের জানামতে, প্রকাশিত ও প্রকাশিতব্য অনলাইন পোর্টালগুলোর মধ্যে একমাত্র sbc71.com একশ’ভাগ পেশাদার সাংবাদিকদের ব্যক্তিগত ক্ষুদ্র উদ্যোগ। আল্লাহতায়ালার অপার রহমতে এতদূর আসা, আশা ও নিয়ত, অল্প অল্প করেই একটু বড় হবো। শুরু হল পথচলা। আমরা সবার শুভ কামনা প্রত্যাশা করি। লক্ষ্য অটুট, আমরা পৌঁছাতে চাই ডিজিটাল বাংলাদেশের পথ ধরে, উন্নয়ন ও অগ্রগতির সারথী হয়ে। পাঠক, শুভানুধ্যায়ী সবাইকে আন্তরিক শুভেচ্ছা।

সালেহ বিপ্লব, সম্পাদক, এসবিসি৭১.কম